মঙ্গলবার, ২১ জুলাই, ২০১৫

অবসর


অভিজ্ঞতার অপ্রতুলতা ও জ্ঞানের যথেষ্ট সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও সবসময় সাধ্যাতীত সুপরিসর শৈল্পিক পোষ্ট করতে চেষ্টা করেছি। স্বল্প হলেও সর্বগ্রহণযোগ্য অন্তত অনুক্ত অমূল্য একটি  মেসেজ সংবলিত পোষ্টের আকাঙ্ক্ষা বরাবরই ছিল । অযথা সস্তা বস্তাপচা বুলি কপচানো আমার আত্ম নীতির পরিপন্থী। নিজে অগোছালো আর অপরিপাটি হলেও নিজের টাইমলাইন সদা পরিচ্ছন্ন রাখার পক্ষপাতী আমি।

তথাপি কেউ যা তা ট্যাগ করলেও তাঁর কর্মের উপর পূর্ণ শ্রদ্ধা অটুট রেখে কক্ষনো তা Remove করি নি।
কেউ স্বপ্রণোদিত হয়ে মেসেজ করলে যথোপযুক্ত সম্মান জ্ঞাপন পূর্বক যতদ্রুত সম্ভব রিপ্লে করতে চেষ্টা করি।
কখনো খ্যাতির জন্য মুখিয়ে ছিলাম না, পোষ্টের লাইক প্রত্যাশীও ছিলাম না, অধীর অপেক্ষায় থাকতাম একটি গঠনমূলক সূক্ষ্ম সমালোচনার। হাজার লাইক আর প্রশংসামুখর মন্তব্যের ভীড়ে যে কারো একটি গঠনমূলক মন্তব্য আমার নিকট সবসময় প্রিয়। 'কেউ লেখার ভুল শোধরে দিক' এটাই মনেপ্রাণে কামনা করতাম এবং করি। কেননা ভার্চুয়ালে আসার একমাত্র কারণ সবার কাছ থেকে কিছু শেখা। তাই নবীন, প্রবীণ সাহিত্যিক, শিল্পী ও গুণীদের সাগ্রহে ফ্রেন্ডলিস্টে লুফে নিয়েছি।
কাউকে স্বেচ্ছায় মেসেজ পাঠালে তিনি তা দেখা সত্ত্বেও এড়িয়ে গেলে নিজেকে বড্ড ছোট মনে হয়, ঠিক তখনই আত্মসম্মানবোধ বুকের ভেতরে মাথাচাড়া দিয়ে উঠে। দ্বিতীয়বার তাঁকে আর নক করার কথা কল্পনাতেও আনতে পারি না। ঔদ্ধত্য সহ্য হয় সহজেই, কিন্তু উপেক্ষা কক্ষনো হজম হবার নয়।
সময় আর স্বভাবের যুগপৎ দুরন্তপনায় মনকে যথাসম্ভব শান্তকরণপূর্বক অন্যের লেখা আত্মীকরণের যথেষ্ট চেষ্টা করেছি। কখনো উদ্দীপনামূলক মন্তব্য করেছি। ক্ষেত্রবিশেষে স্বভাবসিদ্ধ কট্টর সমালোচনার ঝড় বইয়ে দিতেও পিছপা হই নি। এতে একদিকে যেমন কতক লোকের সঙ্গে বৈরীভাবাপন্ন মনোভাবের সৃষ্টি হয়েছি, তেমনিই বেশ কতকগুলো সাদা মনের নিঃস্বার্থ ভালো বন্ধুও পেয়েছি; যাদের সাথে ভার্চুয়াল জগৎ ভেদ করে বাস্তবেও সদা সম্পর্ক রাখার ইচ্ছে পোষণ করি। এটাই ভার্চুয়াল জগতে আমার সবচে' বড় অর্জন।
আমি বড্ড তর্কপ্রিয়। তর্ক করার মতো পোষ্ট পেলে তার ঝানু কর্তার সঙ্গে তর্ক বাঁধাতে চেষ্টা করি। যার ফলে অনেকেই আমার উপর ত্যক্ত বিরক্ত হয়ে মারমুখো হয়ে আছেন। তর্কের খাতিরে সাদাকে কালো আর কালোকে সাদা প্রমাণ করতে গিয়ে অনেকের মাথাব্যথার কারণ হয়েছি, অযথা অনেকের মেজাজ খিঁচিয়ে দিয়ে মজা লুটেছি, অকারণে অনেকের বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছি। তাই তাদের কাছে আজ প্রথম ও শেষবারের মতো করজোড়ে ক্ষমাপ্রার্থনা করছি!!!
তার কারণ, ফেসবুক থেকে অনির্দিষ্ট কালের জন্য অবসরের সিদ্ধান্ত নিয়েছি। কেননা, স্বর্ণজ্জল ভার্চুয়াল জগৎ যা দিয়েছে আমায়, তার থেকে অনেক বেশী ছিনিয়ে নিয়েছে। কেড়ে নিয়েছে আমার ফলবান মূল্যবান সময়, সুখসিঞ্চিত প্রগাঢ় একাগ্রতা, বিদগ্ধ হৃদয়ের সুগভীর নিস্তব্ধতা আর সৃজনশীলতা চর্চার অদ্বিতীয় প্রতিটি মুহূর্তগুলো, পেড়ে ফেলেছে আমায় অলসতার কদাকার আস্তাকুঁড়ে। আজ আমি হারিয়ে ফেলেছি আমার নিজস্ব স্বপ্ন জগতে অনুপ্রবেশের অমূল্য প্রবেশাধিকার, শব্দের কুচারু অপপ্রয়োগে আজ আমি শুধু 'শব্দবাজ'। অনেক হয়েছে শব্দের অব্যর্থ অনুপ্রাসের মেকী মোহজালে মাতাল মাতাল খেলা, অন্যের ব্যাপারে অযাচিত অনধিকার চর্চার এখানেই ইতি টানতে চাই।
তাই আজ এই সময়োচিত ও পুরোষোচিত পরিকল্পনা বাস্তবায়ন সম্ভাবনাময় ভবিতব্যের একান্তই অনুকূলে বলে ঠাঁওরেছি।
তাই এই সুকঠিন পদক্ষেপ অতিসত্বর ধর্তব্যে আনা একান্তই কর্তব্য বলে বোধ করি।

                      ---ভবিষ্যতের বনদস্যু

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন