মঙ্গলবার, ২১ জুলাই, ২০১৫

ইস্পাত (নিকোলাই অস্ত্রভস্কি)


মরবার মতো একটি সত্যিকার আদর্শ থাকলে মানুষ মরতে কুন্ঠিত হয় না। আদর্শই মানুষকে শক্তি জোগায়।"
               -----নিকোলাই অস্ত্রভস্কি

রুদ্ধশ্বাসে শেষ করলাম নিকোলাই অস্ত্রভস্কির 'ইস্পাত' উপন্যাসটি।
বয়সের তুলনায় জীবনে কম উপন্যাস পড়িনি। এদের মাঝে হাতে গুনা কয়েকটি উপন্যাসই অন্তরে আঁক কষতে পেরেছে। সদ্য পঠিত 'ইস্পাত' উপন্যাসটিও যে তাদের তালিকায় নাম লিখিয়ে নিয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না।


বিনিদ্র রজনী যাপন করে, ছক কাটা কার্ডবোডের সাহায্যে অন্ধ নিকোলাই অস্ত্রভস্কি মনের মাধুরী মিশিয়ে এ আত্মজীবনীমূলক উপন্যাসটি রচেছেন। একজন অথর্ব, অন্ধ মানুষের পক্ষে এমন কিংবদন্তি উপন্যাস লেখা কল্পনাকেও হার মানায়। কি পরিমাণ ইস্পাতদৃঢ় মনোবল থাকলে এমন অসাধ্য সাধন করা যায়, তা আমি ভেবে পাই না!
যদিও আমি সমাজতন্ত্রে আদৌ বিশ্বাসী নই, তবু বলতে পারি, শুধু কমিউনিস্ট বিপ্লবীরা নয়, ভিন্ন আদর্শে বিশ্বাসীরাও এ উপন্যাসে বর্ণিত নিবেদিত প্রাণ স্বার্থশূন্য কর্মীদের দাস্তান পাঠ করে আবেগে আপ্লুত হবে, শ্রদ্ধায় মাথা নত করতে বাধ্য হবে; দু ফোঁটা নোনাজল অলক্ষে গাল বেয়ে গড়িয়ে পড়াও অসম্ভব নয়।

উপন্যাসটিতে সস্তা বস্তাপচা রোমান্টিকতার অপ্রাসঙ্গিক সংকীর্ণ সংলাপ নেই, নেই অনভিজ্ঞতার দরুণ কাঁচা হাতের কচি জড়তা। উপন্যাসটিতে অবরুদ্ধ আবেগের স্মতস্ফূর্ত বহিঃপ্রকাশ ঘটেছে, নিজেকে সকল সমালোচনার উর্ধ্বে না তোলে আত্মসমালোচনা করা হয়েছে, সংকীর্ণ মনের পরিচয় দিয়ে স্ব চরিত্রটিকে বড় করে না তুলে, অবলীলায় নিজের দূর্বলতাকে খতিয়ে দেখানো হয়েছে। যার ফলে উপন্যাসটি সর্বসম্মতভাবে 'চিরায়ত' না হলেও হয়ে উঠেছে সময়োচিত ও বাস্তবসম্মত উপন্যাস।
সত্যি বলতে কি উপন্যাসে পাভেল নামের মারকুটে কালো চোখের কাজের ছেলেটি আমার অন্তরে অনমনীয় মহীরুহের মতো  পোক্ত স্থান গেড়ে বসে আছে। তথাপি যা বললাম তা আমার আবেগের প্রলাপ ভেবে কেউ অবান্তর ভাবলে বড্ড ভুল করবেন।

আদর্শ যদি ভেতরের হৃদয়ে প্রোথিত হয়, তবে তার বাহ্যিক দেহ শত ক্ষতবিক্ষত করলেও ক্ষতি নেই, সেই খুন শুষেই ভেতরকার নিরাকার সত্যিকার আদর্শ মহা মহীরুহে পরিণত হয়। এক্ষেত্রে নিকোলাই এর উক্তিটি প্রণিধানযোগ্য ঃ
"যে গাছ তার বলিষ্ঠ শেকড় চালিয়েছে মাটির গভীরে, তার মাথাটা কাটা পড়লেও গাছ মারা পড়ে না।"
তাই আমার সতীর্থ্য সহযোদ্ধা শাহাদাতকামী বিপ্লবকামীদের অন্তরে অন্তরে, রন্ধ্রে, রন্ধ্রে, শিরা-উপশিরায় একটি কথাই অনুরণিত হতে দেখতে চাই---"আমাদের আত্মত্যাগেই যেন রচিত হয় স্বর্ণজ্জল ভবিষ্যতের সমৃদ্ধ ইতিহাস। অনাগত আগামীর কালিমা খচিত রক্তাক্ত পতাকায় আমাদেরও দু ফোঁটা রক্ত যেন মিশে থাকে...

২টি মন্তব্য: